সময়ই জানে ভালোবাসা কত মূল্যবান

May 23, 2018
416 Views

আমাদের এই সুন্দর পৃথিবীতে একদা একটি দ্বীপ ছিল যেখানে বাস করত সকল ধরণের অনুভূতি। প্রাচুর্য, সুখ, দুঃখ, দেমাগ, জ্ঞান এবং ভালোবাসাসহ সকল অনুভূতির বাস ছিল দ্বীপটিতে।

একদিন অনুভূতিদেরকে জানিয়ে দেয়া হলো- দ্বীপটি খুব শীঘ্রই ডুবে যাবে। এ সংবাদ পাওয়া মাত্রই সবাই জাহাজ তৈরি করা শুরু করল এবং একে একে দ্বীপ ছেড়ে যাওয়ার প্রস্তুতি নিতে থাকল। কিন্তু ভালোবাসা দ্বীপটি ছেড়ে যেতে চাইছিল না। ভালোবাসা ঠিক করল সে শেষ পর্যন্ত অপেক্ষা করবে। আর এ কারণে ভালোবাসা কোন নৌকা বা জাহাজও তৈরি করল না।

একদিন সত্যি যখন সেই ক্ষণ এসে উপস্থিত হলো তখন ভালোবাসা ঠিক করল সে অন্য কারও জাহাজে নিরাপদ স্থানে যাওয়ার জন্য সাহায্য চাইবে।

ভালোবাসা দেখল একটি বড় জাহাজ নিয়ে যাচ্ছে-প্রাচুর্য,। ভালোবাসা প্রাচুর্যকে বলল, ‘তুমি কি আমাকে একটু তোমার জাহাজে নেবে?’

জবাবে প্রাচুর্য বলল, ‘আমার জাহাজে অনেক সোনা-রুপা রয়েছে। এখানে তোমাকে নেয়ার মত কোন জায়গা নেই।’

কিছুক্ষণ পরে ভালোবাসার পাশ দিয়ে নৌকায় করে যাচ্ছিল দুঃখ। ভালোবাসা তাকে সাহায্য করার জন্য অনুরোধ জানাল।
দুঃখ উত্তর দিল, ‘ আমি খুবই দুঃখিত। আমার এখন একা থাকা প্রয়োজন, আমি তোমাকে নিতে পারব না।’

এরপর ভালোবাসা দেখল, খুব চমৎকার একটি জাহাজে করে অহমিকা/দেমাগ যাচ্ছে। ভালোবাসা দেমাগের কাছেও তাকে নেয়ার জন্য অনুরোধ জানাল।

দেমাগ বলল, ‘তুমি সম্পূর্ণ ভিজে গিয়েছ। আমার এই সুন্দর জাহাজটিতে তোমাকে নিলে তুমি একে নোংরা করে ফেলবে।’

দেমাগের পরপরই ভালোবাসার পাশ দিয়ে যাচ্ছিল সুখ। ভালোবাসা কয়েকবার সুখ-কে ডাক দেয়ার চেষ্টা করল, কিন্তু সুখ এতই সুখে ছিল যে সে কারও কথাই শুনতে পাচ্ছিল না। সুখ কোন ভ্রূক্ষেপ না করেই চলে গেল।

এভাবে একে একে সবাই যখন চলে যাচ্ছে তখন হঠাৎ ভালোবাসা একটি কন্ঠ শুনতে পেল। একজন প্রবীণ তাকে বলল, ‘ভালোবাসা, তুমি আমার সাথে এসো। আমি তোমাকে সাহায্য করছি।’ ভালোবাসা এতই খুশি হলো যে সে জানতেও চাইল না এই প্রবীণ আসলে কে। একটি শুকনো ভূখণ্ডে ভালোবাসাকে নামিয়ে দিয়ে প্রবীণ চলে গেল।

প্রবীণ চলে যাওয়ার পর ভালোবাসার জানতে ইচ্ছে করল কে তাকে এই বিপদে সাহায্য করল। ভালোবাসা তার পাশে থাকা আর এক প্রবীণ- জ্ঞানকে প্রশ্ন করল, ‘ওহে জ্ঞান, যে প্রবীণ আমাকে এখানে নামিয়ে দিয়ে গেলেন তিনি কে?’

জ্ঞান বলল, ‘ ঐ প্রবীণের নাম সময়। সময় তোমাকে এখানে নামিয়ে দিয়ে গিয়েছে।’

ভালোবাসা এবার জ্ঞানের নিকট জানতে চাইল, ‘সময়! কিন্তু সময় কেন আমাকে সাহায্য করল, যখন সবাই আমাকে ফেলে চলে যাচ্ছিল?’

এবার জ্ঞান গভীর প্রজ্ঞার হাসি হেসে উত্তর দিল, ‘কারণ একমাত্র সময়ই জানে ভালোবাসা কত মূল্যবান।’

Author
Bangladesh Information

Bangladesh Information

"Bangladesh Information" is working on the goal of promoting Bangladesh in the world. Let's fulfill Bangladesh Information's goal, you can also raise the country with the help of the Bangladesh Information.

  • leave a comment

    Your email address will not be published. Required fields are marked *