LastPass – আপনার অনলাইন লাইফকে সহজ করে দেওয়া একটি পাসওয়ার্ড ম‍্যানেজার

Oct 31, 2017
31855 Views

অনলাইনে বিচরণ করতে হলেই আমাদের পাসওয়ার্ড ব‍্যবহার করতে হয়। হতে পারে বিভিন্ন সাইটে বা হতে পারে ওয়াইফাই নেওয়ার্কের। আপনার পাসওয়ার্ড শক্তিশালী মানে আপনি অনলাইনে নিরাপদ। কিন্তু শক্তিশালী পাসওয়ার্ড মনে রাখবেন কি করে?

আজ আমি আপনাদের বলবো এমনই একটি পাসওয়ার্ড ম‍্যানেজারের কথা যা আপনার জীবনকে সহজ করে দিবে, আরও নিরাপদ করে দিবে। অনেকেই বিভিন্ন দূর্বল পাসওয়ার্ড ব‍্যবহার করেন বলে তাদের পাসওয়ার্ড সহজেই ক্রাক করা যায়। অনেকেই আবার একই পাসওয়ার্ড অনেক সাইটে ব‍্যবহার করেন। ফলে একটা সাইট হ‍্যাক হলেই অন‍্যগুলো হ‍্যাক হওয়ার বড় একটা সম্ভাবনা থেকে যায়।

তাই আমাদের সবারই উচিত সিকিউর, বিভিন্ন স্পেশাল ক‍্যারেক্টার, যেমন !@#$% ইত‍্যাদি ব‍্যবহার করে পাসওয়ার্ড শক্তিশালী করা। কখনোই পাসওয়ার্ড টেক্সট ফাইলে করে কোথাও সেভ রাখবেন না।

তাহলে কি করবেন? এত এত পাসওয়ার্ড ম‍নে রাখবেন কি করে?

চিন্তা নেই! LastPass আছে না? এটি একটা আলট্রা ক্রস প্লাটফর্ম সফওয়ার যার উপর আপনি নির্ভর করতে পারেন। এটা সব ধরনের ব্রাউজার, সব ধরনের অপারেটিং সিস্টেমে এবং সব স্মার্টফোনে ব‍্যবহার করা যায়। আপনার অতি গুরুত্বপূর্ণ পাসওয়ার্ড একটা মাস্টার কি এর মাধ‍্যমে সর্বোচ্চ লেভেলের এনক্রিপশন কি ব‍্যবহার করে সে নিরাপদ রাখবে। আসুন দেখে নেই লাস্ট পাস এর কিছু চমকপ্রদ ফিচার

  • লাস্টপাসের এনক্রিপশন অন‍্য লেভেলের। এরা AES-256 এবং PBKDF2 SHA-256 এনক্রিপশন প্রযুক্তি ব‍্যবহার করে। ফলে আপনার পাসওয়ার্ডটি হয়ে যায় দুর্বোদ্ধ কি তে যা শুধুমাত্র লাস্টপাস আপনার মাস্টার কি দিয়েই ডিক্রিপ্ট করতে পারে। ফলে আপনার পাসওয়ার্ড কেউ পড়তে পারবে না। এমনকি আপনার মাস্টার কি ছাড়া লাস্টপাসের কোন ডেভেলপারও সেটা জানতে পারবে না। আর এই এনক্রিপশন হয়ে থাকে আপনার ডিভাইস এন্ডে। ফলে অন‍্য কম্পিউটার থেকে এটাকে একসেস করা সম্ভব না। আপনি যদি নতুন কোন ডিভাইসে লগিন করেন তাহলে সেই ডিভাইসে আবার আপনার পাসওয়ার্ড এনক্রিপ্ট হয়ে যায়। অতিমাত্রায় সিকিউর।
  • আপনার ক্রেডিট কার্ডের ইনফরমেশন, কোন গোপন নোট লাস্টপাসে নিরাপদে রাখতে পারবেন। কারোর চোদ্দ গোস্টির ক্ষমতাও নেই যে আপনার মাস্টার কি ছাড়া সেগুলো পড়ে। 😉
  • আপনি চাইলে সিকিউরভাবে আপনার পাসওয়ার্ড অন‍্য কোন ইউজারের সাথে শেয়ার করতে পারবেন। এমনকি সে আপনার শেয়ার করা পাসওয়ার্ড দেখতে পারবে না, কিন্তু ব‍্যবহার করতে পারবে। এতে আপনার পাসওয়ার্ডের সিকিউরিটি আরও বেড়ে গেল এবং নিরাপদে আরেকজনের সাথে শেয়ার করতে পারলেন।
  • লাস্টপাস যেখানে ইচ্ছে সেখানেই ব‍্যবহার করতে পারবেন। সব প্লাটফর্মের জন‍্যই এটার সফটওয়ার আছে।
  • লাস্টপাস ব‍্যবহার করা খুবই সহজ। এবং এটা ফ্রি। যদিও টিম আকারে ফোল্ডার করে পাসওয়ার্ড শেয়ার এবং আরও কিছু অপশনের জন‍্য এটার প্রিমিয়াম ভার্সনও আছে তারপরও সিংগেল ইউজারের জন‍্য ফ্রি ভার্সনই এনাফ।

আশাকরি আপনি ইতিমধ‍্যেই অবাক হয়েছেন। আমি গত ৬ বছর ধরে লাস্টপাস ব‍্যবহার করে আসছি। খুবই চমৎকার কাজ করে এটি। আমার লাইফকে সহজ করে দিয়েছে লাস্টপাস।

তবে আপনার মাস্টার কি সংরক্ষন করে রাখবেন কোথাও। কারন আপনার ডিভাইস ছাড়া অন‍্য কোন ডিভাইসে পাসওয়ার্ড চেঞ্জ করাটা কষ্টকর হবে। এটার মাস্টার পাসওয়ার্ডে সবকিছু এনক্রিপ্ট করা হয় বলে এটা সহজে অন‍্য ডিভাইস থেকে পরিবর্তন করা যায় না। তবে যে ডিভাইসে লগিন করে আছেন বা লগ আউট করে থাকলেও সেটা থেকে মাস্টার কি চেঞ্জ করতে পারবেন।

লাস্টপাসের সাথে গুগল অথেনটিকের ব‍্যাবহার করে মাস্টার কি কে আরও সিকিউর করতে পারেন।

আশাকরি এই লেখাটি আপনার উপকারে আসবে। ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না যেন।

সূত্রঃ আর আর ফাউন্ডেশন 

Author
Bangladesh Information

Bangladesh Information

"Bangladesh Information" is working on the goal of promoting Bangladesh in the world. Let's fulfill Bangladesh Information's goal, you can also raise the country with the help of the Bangladesh Information.

  • leave a comment

    Your email address will not be published. Required fields are marked *

    * Copy This Password *

    * Type Or Paste Password Here *