ওয়ার্ডপ্রেস চাইল্ড থিম কি, কেন ব্যবহার করব এবং কিভাবে ব্যবহার করব?

Oct 23, 2017
311 Views

ওয়ার্ডপ্রেস নিয়ে যারা কাজ করেন তারা ভালো করেই জানেন চাইল্ড থিম কতটা গুরুত্বপূর্ণ। আজকে আমি আলোচনা করব চাইল্ড থিম কি, কেন ব্যবহার করব এবং কিভাবে ব্যবহার করব।

চাইল্ড থিম কিঃ চাইল্ড থিম এমন একটি থিম যেখানে আমরা আমাদের পরিবর্তন গুলো করে থাকি যাতে করে ভবিষ্যতে মূল থিম আপডেট করলেও আমাদের কাজ গুলো নষ্ট না হয়ে যায়।

চাইল্ড থিম কেন ব্যবহার করবঃ ওয়ার্ডপ্রেস এর মূল থিম কে প্যারেন্ট থিম বলা হয় যেমনঃ Twenty Fifteen। এখন যদি আমরা থিম এর কোন পরিবর্তন করতে চাই এবং সেটা যদি মূল থিমে করি তাহলে ভবিষ্যতে মূল থিম আপডেট করলে সব পরিবর্তন নষ্ট হয়ে যাবে। এ সমস্যা এড়াতে আমরা চাইল্ড থিম ব্যবহার করি। সুতরাং চাইল্ড থিম এমন একটি থিম যেখানে আমরা আমাদের সব পরিবর্তন যেমনঃ সিএসএস, পিএইচপি, এইচটিএমএল ইত্যাদি কাজ গুলো করে থাকি এবং আপডেট আসলে নিশ্চিন্তে প্যারেন্ট থিম আপডেট করতে পারি।

চাইল্ড থিম কিভাবে ব্যবহার করবঃ কিভাবে চাইল্ড থিম ইন্সটল করবেন সে সম্পর্কে নিচে দেওয়া হলঃ

১। চাইল্ড থিম ইন্সটল করতে হলে প্রথমে ওয়ার্ডপ্রেস এর থিম ফোল্ডার এর ভিতর একটা ফোল্ডার তৈরি করতে হবে। যেমনঃ আমাদের মূল থিম এর নাম যদি হয় “twentyfifteen” তাহলে চাইল্ড থিম  এর নাম হবে “twentyfifteen -child”। অর্থাৎ অরিজিনাল থিমের নামের সাথে “-child” শব্দটি যোগ করতে হবে। আমরা যে থিম ব্যবহার করছি সেটির নাম ওয়ার্ডপ্রেস এর থিম ফোল্ডারে গেলেই পাওয়া যাবে।

২। চাইল্ড থিম এর ভিতর ৩ টা ফাইল থাকতেই হবে যথাঃ style.css, functions.php, & screenshot.png

৩।  style.css এ নিচের কোডগুলো থাকবে। এখানে আপনি আপনার থিম এর ইনফর্মেশন অনুযায়ী পরিবর্তন করে নিবেন। তবে “Template” এর নাম অবশ্যই থিমের যে নাম সেটি ব্যবহার করতে হবে। এখানে আছেঃ Template: twentyfifteen

 

৪। functions.php তে নিচের কোডগুলো থাকবে। এই কোড এর কোন পরিবর্তন হবে না।

 

৫। screenshot.png ইমেজ এর ক্ষেত্রে আপনি আপনার অরিজিনাল থিমের screenshot.png ইমেজ টা ব্যবহার করতে পারেন। তবে বোঝার সুবিধার জন্য ইমেজ এ Child Theme শব্দটি লিখতে পারেন। এটা ফটোশপ দিয়ে সহজেই করা যায়।

ইতোমধ্যে আমাদের চাইল্ড থিম  তৈরি হয়ে গেছে। এখন চাইল্ড থিম একটিভ করতে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে লগিন করুন এবং Appearance > Theme এ গিয়ে আপনার তৈরি করা চাইল্ড থিম টি একটিভ করে ফেলুন। ব্যস হয়ে গেল চাইল্ড থিম। এখন আপনার সব পরিবর্তন চাইল্ড থিম এ করুন।

এটা আমার প্রথম পোস্ট। তাই ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। চাইল্ড থিম বিষয়ে কোন প্রশ্ন থাকলে নিচে করতে পারেন। আর হ্যাঁ, এই ধরণের কাজ fiverr, upwork এ অনেক পাওয়া যায় এবং এই কাজটি করতে আপনার ৩০ মিনিট এর বেশি লাগার কথা না এবং ক্লাইন্ট $৫-১০$ অনায়াসে দিয়ে দিবে।

চাইল্ড থিম সম্পর্কে আরও বিস্তারিত এবং কোড গুলো কপি করতে চাইলে এই লিংক এ চলে যান: https://codex.wordpress.org/Child_Themes

ধন্যবাদ সবাইকে এতক্ষণ আমার লেখাটা পড়ার জন্য।

সূত্রঃ আর আর ফাউন্ডেশন 

Author
Bangladesh Information

Bangladesh Information

"Bangladesh Information" is working on the goal of promoting Bangladesh in the world. Let's fulfill Bangladesh Information's goal, you can also raise the country with the help of the Bangladesh Information.

  • leave a comment

    Your email address will not be published. Required fields are marked *