খুব সহজেই ওয়েব ফন্ট জেনারেট করুন

Oct 22, 2017
409 Views

অনেকসময় আমাদের এমন কিছু ফন্ট ওয়েব ডেভেলপমেন্টে ব‍্যবহার হয় যা গুগল ফন্টে পাওয়া যায় না। এই ফন্টগুলো ব‍্যবহার করতে হলে আমাদের ফন্টগুলোকে কনভার্ট করতে হয়। CSS3 এর font-face ব‍্যবহার করে কনভার্ট করা এই ফন্টগুলোকে ব‍্যবহার করতে পারি।

ফন্ট কনভার্টের অনেক ওয়েবসাইট পাওয়া যায় তার মধ‍্যে চমৎকার একটি ওয়েবসাইট হল flaticon ফন্ট জেনারেটর। এখানে প্রবেশ করে ফন্ট সিলেক্ট করে দিলেই ফন্টটি জেনারেট হয়ে একটি জিপ ফাইল ডাউনলোড হবে।

তারপর এখান থেকে আপনি eot, woff, woff2, svg, ttf এই ৫ টি ফরমেটে ফন্টগুলো পাবেন। এই ফন্টগুলো আপনার প্রজেক্টে fonts নামে একটি ফোল্ডার করে রেখে দিন তারপর নিচের কোড ব‍্যবহার করে সেইগুলো ডিসপ্লে করতে পারেন

@font-face {
font-family: ‘CustomFont’;
src: url(‘fonts/custom-font.eot’);
src: url(‘fonts/custom-font.eot?#iefix’) format(’embedded-opentype’), url(‘fonts/custom-font.woff2’) format(‘woff2’), url(‘fonts/custom-font.woff’) format(‘woff’), url(‘fonts/custom-font.ttf’) format(‘truetype’), url(‘fonts/custom-font.svg#customfont’) format(‘svg’);
font-weight: normal;
font-style: normal;
}

এই ফন্টটি এরপর ব‍্যবহার করতে পারেন এভাবে

font-family: 'CustomFont', 'Sans Serif';

সূত্রঃ আর আর ফাউন্ডেশন 

Author
Bangladesh Information

Bangladesh Information

"Bangladesh Information" is working on the goal of promoting Bangladesh in the world. Let's fulfill Bangladesh Information's goal, you can also raise the country with the help of the Bangladesh Information.

  • leave a comment

    Your email address will not be published. Required fields are marked *