হাত লাগছে তো কি হয়ছে, ক্ষয়ে গেছেন?

Oct 22, 2017
341 Views

মানুষ প্রতিদিনই কোন না কোন অভিজ্ঞতার সম্মুখীন হয়। কিন্তু সেই অভিজ্ঞতা যদি তিক্ত হয় তবে সেটি ভালো না…… আজ আমি তেমনি এক তিক্ত অভিজ্ঞতা সম্মুখীন হই, অন্যায়ের প্রতিবাদ করে মনে হয় আমিই ভুল করেছি। তাই তো মনে এখন প্রশ্ন, অন্যায়ের প্রতিবাদ করে আমি কি ঠিক করেছি নাকি ভুল করছি……????

অক্টোবর ৩, ২০১৬ প্রতিদিনের মত আজও অফিস শেষ করে ভুঁইয়া তে চড়ে বাড়ি ফিরছি। পেছনের দিকে বসেছিলাম, পরে মাঝে ফ্যানের নিচের সীট ফাকা হওয়াতে সেই সীটে গিয়ে বসি, আমার সীটের রো তে ২জন মেয়ে বসে আছে। ক্লান্ত ও ঘামাক্ত শরীর নিয়ে দুচোখ বন্ধ করে ঘুমানোর প্রয়াস। কিন্তু তা আর হল না পাশের ভাইটির সাথে কথা বলতে বলতে সময় ভালোই কাটছিল। তিনি কাওলা তে নেমে যাবার পর অপেক্ষা করছিলাম গন্তব্যের জন্য। পাশের রো তে মেয়ের কথায় দৃষ্টি তার দিকে গেল। তিনি তার পেছনের ছেলেটিকে বলছে……

#মেয়েঃ আপনি আপনার হাতটা সরায় রাখেন, মাথায় লাগতেছে।
#ছেলেঃ তাতে কি হয়ছে? (একটু উঁচু গলায়)
#মেয়েঃ আপনার হাতটা বার বার আমার মাথায় লাগছে, আপনি হাতটা সরায় রাখতে পারেন না।

ছেলেটি আরও কিছু বলতেছিল, মেয়েটিও কিছু বলতেছিল, আমি ছেলেটি কে থামাব, বলব যে থামেন ভাই, সরি বলে স্টপ করেন।

#ছেলেটি বলে উঠল, হাত লাগছে তো কি হয়ছে, ক্ষয়ে গেছেন??????

কথাটা শুনার সাথে সাথে যেন পায়ের রক্ত মাথায় উঠে গেল…।। আমি তাকে বললাম ক্ষয়ে গেছে মানে কি? এইটা কি ধরনের কথা? মেয়েদের সাথে কেমন করে কথা বলতে হয় জানেন না???

মেয়ে ২জনই ছেলেকে কিছু বলতেছিল কিন্তু আমার কথায় তাদের কথা গুলো কান পর্যন্ত আসল না। আর ছেলেটির সাথে তখন আমার কথা কথাকাটি চলতেছিল। ছেলেটি তার কথাই ধরে ছিল, হাত লাগছে তো কি হয়ছে? ক্ষয়ে গেছে?

মনে শুধু একটা প্রশ্ন আসল… মেয়েটি যদি আমার বোন হইত???

উত্তরে যা পাইলাম তাই করলাম, সীট থেকে উঠে তাকে একটা থাপ্পড় মারলাম, শুরু হল কথাকাটি থেকে হাতাহাতি…… মিনিট দুই চারেক হাতাহাতি পর বাসের অন্যরা এসে থামানোর চেষ্টা করতেছিল। কিন্তু আমার মেজাজ চরম খারপে……

আমি থ হয়ে গেলাম যখন দেখি বাসের অন্য যাত্রীরা আমাকে দোষ দিতাছে আমি কেন আগে হাত তুললাম তাদের কয়েক জনের কথা শুনে আমি নির্বাক…

# ১ম জনঃ বাসে চলতে গেলে শরীরে লাগতেই পারে,
# আমিঃ শরীরে লাগাটা কথা না, হাত লাগছে তো কি হয়ছে, ক্ষয়ে গেছেন!!! এখানে একটা মেয়ে কে কেমন করে ক্ষয়ে যাওয়া শব্দটা ব্যবহার করে? আপনি কি কথাটা বুঝেছেন? সে কেমন নোংরা শব্দ ব্যবহার করে?
# ১ম জনঃ চামড়া মুখ অনেক কিছুই বলতে পারে

# ২য় জনঃ ওনাকে বলছে তো আপনার কি হয়ছে? আপনি কেন তার গায় হাত তুললেন?
# আমিঃ আপনার বোন কে এমন বললে কি করতেন?

# ৩য় জনঃ আপনি কেন তার গায় হাত তুললেন? আপনারই তো দোষ!!!!

আরও কথা গুলো কান পর্যন্ত এসেও আসেনি… সবার তীর আমার দিকে এবং মেয়ে দুই জনের দিকে। কেউ কেউ আবার মেয়ে ২জনের সাথে কথাকাটি করছে। যেন দোষটা তাদেরই। হাত লাগছে তো কি হয়ছে, ঠিকই তো আছেন, ক্ষয়ে তো জাননি। ২জন অসহায় মেয়ে এবং এক পাগল আমি আর বাস ভর্তি মানুষ রুপী (—-)

সরি ভাই ভুলটা আমারই, আমারই মাথা খারপ যে, একটা মেয়েকে খারাপ কথা বলছে তো তাতে কি, তাকে তো আর রেপ করেনি?? রেপ পর্যন্ত অপেক্ষা করতে হত!!!! দুঃখিত আমার মাথা খারপ, ততক্ষণ অপেক্ষা করতে পারবনা। ভুলটা আমার, যে বাসের সেই মেয়েটির জায়গায় নিজের বোন কে মনে করেছিলাম।

ছেলেটি উত্তরা আজমপুরে নেমে গেল এবং নামার সময় মেয়েটি কে বলল, “তোমার হাত ধরার জন্য, হাত লাগছিল” তখন আবার বাসের বাকি যাত্রী ছেলেটিকে নেমে যাইতে বলছিল… নিচে নেমে মেয়েটি জানালার সামনে এসে মেয়েটিকে গালি দিল।
মেয়ে দুটি তখন বাসের যাত্রী দের বলতেছিল দেখলেন, যে দোষ করল তাকে আপনারা প্রটেক্ট করলেন আর যে আমাদের প্রটেক্ট করল তাকে দোষ দিলেন। ছেলেটি নেমে যাবার পর কিছু ফরমাল পরা ভদ্র লোক কথা বলছিল, ছেলেটির ই দোষ। আর আমি ভ্রমে আছি মানুষের মন মানুসিকতা কই গেছে? মেয়েরা কি নদীর জলে ভেসে এসেছে? আপনারও তো মা-বোন আছে। কেউ যদি আপনার মা-বোনের সাথে এই শব্দটা ব্যাবহার করত???

আপনাদের কাছে একটাই রিকোয়েস্ট, আপনারা অন্যায়ের প্রতিবাদ করতে না পারেন ভালো কথা, পাশে থাকতে না পারেন ভালো কথা, আপনার মা-বোনের কেউ কিছু বললে কিছু বলবেন না তাও ভালো কথা। কিন্তু কেউ অন্যায়ের প্রতিবাদ করলে তাকে দোষ দিয়েন না।

নারীদের পাশে দাঁড়ান, মনে রাখিয়েন আপনার ও বাড়িতে মা-বোন আছে, আজ যে মেয়েটির সাথে এমন হয়তেছে কাল আপনার মা-বোনের সাথেও এমন হতে পারে। অন্যের মা-বোনের সম্মান করুন, দেখবেন অন্যরাও আপনার মা-বোনের সম্মান করছে।

Author
Md Rakib Hossain

Md Rakib Hossain

Md. Rakib Hossain

  • leave a comment

    Your email address will not be published. Required fields are marked *