শিশুকে সুস্থ ও হাস্যোজ্জল রাখতে ব্যবহার করুন নিরাপদ পানি

Feb 01, 2020
2971 Views

শিশুর জন্মের পরবর্তী ছয় মাস মাতৃদুগ্ধই একমাত্র খাদ্য । রোগ প্রতিরোধ ক্ষমতা সবচেয়ে কম থাকে নবজাতকের । তাই জন্মের সময় এবং জন্মের পরবর্তী ছয় মাস (Exclusive breast Feeding Period) সময়ে শিশুর বিভিন্ন জীবানু সংক্রমনের সম্ভাবনা সবচেয়ে বেশি থাকেযে সকল উপায়ে শিশুর শরীরে জীবানু সংক্রমনের সম্ভাবনা প্রকট:

►মায়ের পরিচ্ছন্নতার অভাবে মায়ের দেহ থেকে
►মাতৃদুগ্ধ পানের মাধ্যমে
►গোছল করানোর সময় পানি থেকে
►শিশুর ব্যবহার্য দ্রব্য ও বস্ত্র থেকে

মা ও শিশুর পরিচ্ছন্নতার জন্য প্রয়োজন পর্যাপ্ত পানি । কিন্তু পানিতে জীবানু বা ক্ষতিকর পদার্থ থাকলে তা শিশুর জন্য যে কোনো সময় বিপজ্জনক হতে পারে । পানিতে উপস্থিত জীবানুর মাধ্যমে সরাসরি শিশু কিংবা মা ও আক্রান্ত হতে পারে । পৃথকভাবে মায়ের সংক্রমনের প্রভাবেও শিশু রোগাক্রান্ত হতে পারে । পানিতে উপস্থিত বিভিন্ন ক্ষতিকর পদার্থ শিশুর ত্বকে প্রদাহ সৃষ্টি করতে পারে ।নবজাতক যে সকল পানিবাহিত জীবানু দ্বারা বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারে:

  • Pneumococcus: নিউমোনিয়া
  • Streptococcus: Breathlessness (শ্বাসকষ্ট) এবং Convulsion (খিচুনী)
  • Staphylococcus: Dermatitis (ত্বকে ফুসকুড়ি বা ফোঁড়া)
  • Escherichia coli: ডায়রিয়া, আমাশয় ও পরিপাক ত্রুটি (বদহজম)
  • Pseudomonas: Corneal Ulceration (চোখে ক্ষত) ও Otitis Media (কানে ব্যাথা)

অপরদিকে স্তন্যদানকারী মা Staphylococcus জীবানুর সংক্রমনে Mastitis (স্তনে প্রদাহ) রোগে আক্রান্ত হতে পারে। এছাড়া পরিচ্ছন্নতার অভাবে মায়ের স্তনে Candida এবং Cryptococcus ছত্রাক সংক্রমন হতে পারে। মা আক্রান্ত হলে স্তন্যদান বাধাগ্রস্থ (কষ্টকর) হতে পারে, পাশাপাশি স্তন্যপানের সময় নবজাতকও Candida এবং Cryptococcus ছত্রাক দ্বারা আক্রান্ত হতে পারে। নবজাতককে সুস্থ রাখতে মা ও শিশু উভয়ের পরিচ্ছন্নতাও জরুরী। তাই পানি ব্যবহারের ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা আবশ্যক।

সুতরাং মা ও শিশুর পরিচ্ছন্নতার জন্য প্রয়োজন জীবানুমুক্ত – নিরাপদ পানি।

সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয় হলো আমাদের ব্যবহারের পানি নিরাপদ কিনা !!!

১০০% নিরাপদ পানির জন্য আস্থা রাখুন USA technology – Reverse Osmosis (RO) এর উপর। এই প্রযুক্তিটি USA এর NSF, ANSI এবং EPA কতৃক স্বীকৃত, ISO 9001: 2008 সনদপ্রাপ্ত এবং WHO কর্তৃক সমাদৃত। RO Technology সমৃদ্ধ RO Water purifier সম্পূর্ন অটোমেটিক এবং ঘরের পানির লাইনে সরাসরি ব্যবহার উপযোগী। তাই আর দেরি না করে মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষার জন্য Quality যাচাই করে সংগ্রহ করুন ULTIMA RO Water purifier.

Author
Ultima Bd

ultima bd

ULTIMA is one of the leading water purification brands in Bangladesh. Ultima is the best option for the Safe & Pure drinking water solution in Bangladesh

  • leave a comment

    Your email address will not be published. Required fields are marked *