চামড়া হাওড় কিশোরগঞ্জ

Jun 15, 2019
150 Views

যদি আপনি হাওড়ের বিস্তীর্ণ জলরাশির সাথে সবুজের মিশে যাওয়া , নৌকা ও হাওড়ের মানুষের জীবনকে সম্পূর্ণ মিশে যাওয়া দেখতে চান, তাহলে কিশোরগঞ্জ যাওয়া ছাড়া আপনার গতি নেই। ৮-১০ জনের একটি গ্রুপ নিয়ে যদি আপনি যান তাহলে জনপ্রতি ১০০০ টাকার ভিতরে ঘুরে চলে আসতে পারবেন দিনে দিনে। আর সিজন টা হতে হবে বর্ষা, মানে এখনই সুযোগ।

নিকলী হাওড়ের কথা তো (TOB) এ অনেকেই বলেছেন , আজ যে হাওড় টার সাথে পরিচিত করে দিচ্ছি সেটি কিশোরগঞ্জ শহর থেকে ২০কিমি দূরে। চাইলেই একদিনে ঢাকা থেকে গিয়ে ঘুরে আসতে পারেন।

১।একটা নৌকা ভাড়া করে যদি আপনি হাওড়ের দ্বীপের মত জনবসতি গুলোর পাশ দিয়ে ঘুরেন, কিংবা বড় হাওড়ের মাঝে চলে যান, তাহলে দেখতে পাবেন হাওড় কতটা সুন্দর হতে পারে।

২।নৌকার মাঝিকে বলে যদি কোন চরে নৌকা ভিড়িয়ে নেমে যান , জনমানব হীন পুরো সবুজ ঘাসে মোড়ানো ছোট ছোট বহু চর আছে এখানে। নেমে ইচ্ছামত দাপাদাপি করুন, দেখুন সবুজ ঘাসে গোড়ালি অবধি পা ডুবিয়ে হাটতে কতটা আরাম পান আপনি। চাইলে সেখানে গোসল ও করতে পারেন।

৩। হাওড়ে গোধুলি কতটা সুন্দর হতে পারে, সেটা বলে বুঝানো যাবেনা। ছবি দিতে পারলাম না বলে সরি , তবে চেষ্টা করবেন হাওড়ে বিকাল টা দেখে ঘাটে ফিরতে , জীবনের সেরা দৃশ্যগুলোর মধ্যে একটি দেখা হয়ে যাবে আপনার।

৪। খাবার নিয়ে টেনশন নেই , যেখান থেকে নৌকা ভাড়া করবেন, মানে চামড়া বন্দর, সেখানে ফ্রেশ মাছ দিয়ে দুপুরের খাবার তা খেয়ে ফেলতে পারবেন, হোটেলের মান মোটামুটি।

ঢাকা থেকে যাওয়া আসা্র বিবরণঃ সকাল ৭ টার দিকে কমলাপুর থেকে এগারসিন্দুর প্রভাতি ছাড়ে , ভাড়া শোভন ১২৫ টাকা। অথবা মহাখালি থেকে বাস পাবেন, ভাড়া ২৫০ টাকা । কিশোরগঞ্জ ট্রেনে যেতে ৩ ঘন্টা লাগে আর আর বাসে ৪ ঘন্টা। কিশোরগঞ্জ নেমে জনপ্রতি ৫০ টাকা সিএনজি ভাড়ায় চলে যান চামড়া বন্দর ,৩০ মিনিট লাগবে । সব মিলিয়ে আপনি ১২ টার দিকে চামড়া বন্দর চলে যেতে পারবেন।

ঘাটে দুপুরের খাবা্র সেরে নিন , জনপ্রতি ৮০ টাকায় হয়ে যাবে মাছ ভাত। তারপর দেখবেন বহু ছোট ছোট ইঞ্জিন নৌকা রিজার্ভ ভাড়া নেয় এমন অনেক মাঝি দাঁড়িয়ে আছে, এরা ঘন্টাপ্রতি ৬০০ টাকা চাবে, তবে আপনি দরদাম করে ঘন্টাপ্রতি ৪০০ কিংবা ভাগ্য ভাল হলে ৩০০ তেও নামাতে পারবেন । যদি ৮-১০ জনের গ্রুপ ও হয় তাহলে খরচ টা কম হবে অনেক। ঢাকা ফেরার তাড়া থাকলে তাহলে আপনাকে সন্ধ্যা ৬ টায় কিশোরগঞ্জ থাকতে হবে(আমি বলব হাওড়ে সন্ধ্যা দেখে কিশোরগঞ্জ এক রাত থেকে পরের দিন কিশোরগঞ্জ শহরটা দেখে আসুন) , বাস ৬ টা ৩০ এ লাস্ট ট্রিপ ছাড়ে যা আপনাকে রাত ১১ টায় মহাখালী নামায়ে দিবে।

৮-১০ জনের একটি গ্রুপ নিয়ে যদি আপনি যান তাহলে ১০০০ টাকার ভিতরে ঘুরে চলে আসতে পারবেন দিনে দিনে।

ঘুরতে গিয়ে যেখানে সেখানে ময়লা ফেলবেন না। মনে রাখবেন, আপনার একটু সচেতনতাই পারে পরবর্তী প্রজন্মের জন্য দেশকে পরিচ্ছন্ন রাখতে।

আপনারা চাইলে গৃহত্যাগী’র ট্র্যাভেল গ্রুপের সাথে বাংলাদেশ আনাচে কানাচে ভ্রমণ দিতে পারেন।
গৃহত্যাগীর ফেসবুক গ্রুপঃ https://www.facebook.com/groups/Grihotagi/

(এছাড়াও কোন প্রশ্ন থাকলে কমেন্ট করতে পারেন)

লিখেছেন : আহমেদ তানবির

Author
Bangladesh Information

Bangladesh Information

"Bangladesh Information" is working on the goal of promoting Bangladesh in the world. Let's fulfill Bangladesh Information's goal, you can also raise the country with the help of the Bangladesh Information.

  • leave a comment

    Your email address will not be published. Required fields are marked *