একদিনের ট্যুরে সুনামগঞ্জ

Jun 11, 2019
340 Views

যেসব জায়গা ঘুরে দেখতে পারবেন সেগুলো হলো –

  • যাদুকাটা নদী
  • বারিক্কা টিলা
  • নিলাদ্রী লেক
  • লাকমা ছড়া
  • হাতির গাতা,
  • টাংগুয়ার হাওর
  • জয়নাল আবেদীন শিমুল বাগান

ঢাকা থেকে রাতের বাসে সুনামগঞ্জ যাবেন, অবশ্যই রাত ১০ টা থেকে ১১ টার বাসে যাওয়ার চেষ্টা করবেন। তাহলে সুনামগঞ্জ সকাল সকাল পৌঁছে যাবেন। বাসগুলো সকাল ৭ টার ভিতর আপনাকে সুনামগঞ্জ শহরের বাস স্ট্যান্ডে নামিয়ে দেবে। ওখানে নাস্তা করার পর অটোতে করে ব্রিজের ওখানে চলে আসবেন, ভাড়া ১০ টা জনপ্রতি। ওখান থেকে সারাদিন এর জন্য বাইক রিজার্ভ করে নিন। এক বাইকে দুই জন বসাতে পারবেন। সারাদিন এর জন্য বাইক এর ভাড়া পড়বে ১১০০-১২০০ টাকার মতো, দামাদামি করে নিবেন  আর উপরে যে জায়গা গুলোর নাম লিখেছি সেই জায়গা গুলো ঘুরে দেখাতে হবে বলে বাইক রিজার্ভ করবেন।

বাইক রিজার্ভ নিয়ে প্রথমে আপনি যাবেন “যাদুকাটা নদী”। ওখান থেকে নদী পার হয়ে “বারেক টিলা”। “বারেক টিলা” ঘুরে দেখার পর চলে আসবেন “নিলাদ্রী লেক”। ওখান থেকে চলে যান “লাকমা ছড়া”। “লাকমা ছড়া” ঘুরে চলে যাবেন “হাতির গাতা”, “টাংগুয়ার হাওর”। এখানে কিছু সময় ঘুরে চলে আসবেন “নিলাদ্রী লেক”। অবশ্যই “নিলাদ্রী লেক” হয়ে আসবেন, নিলাদ্রী লেক কে বাংলার কাশ্মীর বলে । আসার সময় নীলাদ্রি লেক থেকে কিছু দূর সামনে এগুলে বাজার পাবেন ওখান এ দুপুরের খাবার খেয়ে নিবেন৷ এখানে দই আর মিষ্টি পাবেন, না খেলে মিস করবেন। খেয়ে আসবেন অবশ্যই। খাওয়া দাওয়া শেষ করে ওখান থেকে চলে আসবেন শিমুল বাগান। বিকেলটা এখানে কাটিয়ে চলে আসবেন সুনামগঞ্জ শহরে। রাত ১০ টা থেকে ১১ টার বাসে ঢাকা ফিরবেন। সকাল ৬ টা ৭ টার ভিতর ঢাকা থাকবেন ইনশাআল্লাহ।

খরচ

ঢাকা থেকে যাওয়া এবং আসা বাস ভাড়া ৫৫০×২= ১১০০ টাকা
বাইক এর ভাড়া ৬০০ জনপ্রতি
খাওয়া দাওয়া ও অন্যান্য খরচ আরো ৫০০ টাকা।

তবে যদি একটু কম খরচে ঘুরতে চান তাহলে ঢাকা থেকে লোকাল মোটামুটি ভালে মানের বাসেও যেতে পারেন। সেক্ষেত্রে ভাড়া পড়বে ৩০০ থেকে ৪০০ টাকার মতো। আবার সুনামগঞ্জ এর জায়গাগুলো ভেঙে ভেঙে বাইকে ঘুরতে পারেন। এভাবে ঘুরলে আপনাদের ১৫০০-১৭০০ টাকার ভিতর হয়ে যাবে।

ঘুরতে গিয়ে যেখানে সেখানে ময়লা ফেলবেন না। মনে রাখবেন, আপনার একটু সচেতনতাই পারে পরবর্তী প্রজন্মের জন্য দেশকে পরিচ্ছন্ন রাখতে।

আপনারা চাইলে গৃহত্যাগী’র ট্র্যাভেল গ্রুপের সাথে বাংলাদেশ আনাচে কানাচে ভ্রমণ দিতে পারেন।
গৃহত্যাগীর ফেসবুক গ্রুপঃ https://www.facebook.com/groups/Grihotagi/

Author
Bangladesh Information

Bangladesh Information

"Bangladesh Information" is working on the goal of promoting Bangladesh in the world. Let's fulfill Bangladesh Information's goal, you can also raise the country with the help of the Bangladesh Information.

  • leave a comment

    Your email address will not be published. Required fields are marked *