বর্ডার হাট, কসবা

Jun 02, 2019
502 Views

যারা সীমান্তে ঘুরতে ভালবাসেন তাদের জন্য দারুন একটা জায়গা ব্রাহ্মণবাড়িয়া এর বর্ডার হাট। ২০১৫ সালের ১১ই জুন ব্রান্মণবাড়িয়ার কসবা সীমান্তের ২০৩৯ নং পীলার সংলগ্ন তারাপুর-কমলাসাগর সীমান্ত সংলগ্ন বর্ডার হাটের উদ্বোধন হয়। ঢাকা থেকে একদিনের ট্যুরে ঘুরে আসতে পারেন কসবা এর বর্ডার হাট থেকে। বর্ডারের হাট দেখে একই সাথে দেখে আস্তে পারবেন আখাউরা চেক পোস্ট। বর্ডার হাট এমন একটি জায়গা যেখানে আপনি ভিসা পাসপোর্ট ছাড়াই ভারতের ভূখন্ডে পা রাখছেন এবং কেনাকাটা করতে পারছেন ভারতীয় পন্য। এরপর কেনাকাটা ও ঘোরাঘুরির পর বিকালে চলে যেতে পারেন আখাউরা ইন্টিগ্রেটেড চেক পোস্ট। বিকেল বেলা দুই দেশের সীমান্ত রক্ষী বাহিনীর এক সাথে মনোমুগ্ধকর প্যারেড দেখা যায় এবং উপস্থিত দর্শকদের দেখার জন্য বসার ব্যবস্থা রয়েছে এখানে।

বর্ডার হাট সপ্তাহে রবিবার বসে সকাল ১০টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত। এখানে প্রবশের জন্য জাতীয় পরিচয়পত্রের ফটোকপি কিংবা জন্ম নিবদ্ধন কার্ড দিয়ে সীমান্ত হাটে অবস্থিত বিজিবি ক্যাম্প থেকে টিকেট সংগ্রহ করতে হবে। বেলা ১১ টার আগে গেলে উপজেলা পরিষদ থেকেও টিকেট সংগ্রহ করতে পারবেন। ৩০ টাকা করে টিকেটের মূল্য। টিকেট পেতে হলে সকাল ১০টার মধ্যে পৌছা উত্তম কারন, প্রতি হাটের জন্য এক হাজার (১০০০) টিকেট বরাদ্ধ থাকে। এই হাটে মূলত ভারতীয় বিভিন্ন ধরনের কসমেটিকস পন্য, সাবান,ওয়াশিং পাউডার, বাচ্চাদের গুড়া দুধ, চকলেট, হরলিক্স, শাড়ি, থ্রী পিস, কাঁচাবাজার আর নিত্যপ্রয়োজনীয় অনেক জিনিস পাওয়া যায়।

যেভাবে যাবেন

কমলাপুর থেকে ব্রাহ্মণবাড়িয়ার উদ্দেশ্যে যেসব বাস ছেড়ে যায় তার মধ্যে তিশা পরিবহন, রয়েল কোচ এবং সোহাগ পরিবহন অন্যতম। এদের সব পরিবহনের এসি বাস রয়েছে। তাছাড়াও BRTC এসি বাসও রয়েছে এই রুটে। ভাড়াঃ নন এসি ২০০ টাকা এবং এসি ৩০০ টাকা।

ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়ার সায়েদাবাদ নামক স্থানে নেমে পড়বেন। তারপর সেখান থেকে আটো রিক্সায় করে বর্ডার হাট চলে যাবেন, ভাড়া রিজার্ভ ১৫০ টাকা বা দামাদামি করে কম বেশি হতে পারে। বর্ডার হাট ঘোরা হয়ে গেলে এই স্থান থেকেই আখাউরা স্থল বন্দরের আটো রিক্সা পাবেন, রিজার্ভ ২৫০ টাকা বা কমবেশি আলোচনা করে নিতে পারেন।

এছাড়া ট্রেনে করে ঢাকা থেকে কসবা নামলেই হবে,পাশেই বর্ডার হাট। ফেরার পথে আখাউরা জংশন থেকে ট্রেনে করে ঢাকায় ফিরতে পারবেন।

অথবা ঢাকা থেকে চট্টগ্রামের যে কোন ট্রেনে আখাউরা, এখান থেকে সিএনজি করে কসবা উপজেলা অফিস। উপজেলা অফিস থেকে ২০ টাকা রিক্সা ভাড়া দিয়ে বর্ডার হাট মেলা।

কুমিল্লা থেকে যেতে চাইলে, কুমিল্লা ট্রেন স্টেশন থেকে প্রতিদিন সকাল ৬.১০টা কুমিল্লা ডেমু এবং উপকূল এক্সপ্রেস সকাল ৭.৫৮টা মিনিটে ছেড়ে যায়। আপনাকে কসবা স্টেশনে নামতে হবে, ভাড়া পড়বে ৩৫ টাকা। সেখান থেকে পায়ে হেটে ১০মিনিট সময় লাগে মাত্র বর্ডার হাটে যেতে।

আপনারা চাইলে গৃহত্যাগী’র ট্র্যাভেল গ্রুপের সাথে বাংলাদেশ আনাচে কানাচে ভ্রমণ দিতে পারেন। গৃহত্যাগীর ফেসবুক গ্রুপঃ https://www.facebook.com/groups/Grihotagi/

Author
Bangladesh Information

Bangladesh Information

"Bangladesh Information" is working on the goal of promoting Bangladesh in the world. Let's fulfill Bangladesh Information's goal, you can also raise the country with the help of the Bangladesh Information.

  • leave a comment

    Your email address will not be published. Required fields are marked *