ডে ট্যুর নরসিংদী

May 29, 2019
207 Views

সময়ের জন্য অনেক সময় ঘুরাঘুরি হয় না। তাই একদিনের ট্যুর গুলো সেই সব ভ্রমণ পিপাসুদের জন্য যারা সময় করে উঠতে পারে না। যদি হাতে এক দিন পুরো সময় থাকে এবং ইচ্ছে থাকে শহরের যান্ত্রিকতা ফেলে কিছুটা সময় নিজের মতো করে নতুন শহরে ঘুড়ে বেড়ানো তাহলে নরসিংদী হবে আপনার জন্য।

কি কি দেখবেনঃ

  • মনু মিয়াঁর জমিদার বাড়ি
  • উয়ারি-বটেশ্বর
  • বেলাবো জামে মসজিদ

বর্ননাঃ

এক দিনের ঘোরাঘুরির জন্য নরসিংদী আপনার পছন্দের স্থান হতে পারে। এক দিনের ট্যুরের জন্য খুব সকালে রওনা দিতে হবে। ৮ টায় মাঝে  কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌঁছাতে হবে। ৮.৩০ এ চট্টগ্রামগামী কর্ণফুলী এক্সপ্রেস চড়ে গন্তব্য ঘোড়াশাল। বিনা টিকিটে ট্রেম ভ্রমণ করবে না। এক দের ঘণ্টায় ঘোড়াশাল পৌঁছাবেন।

স্টেশন থেকে বের হয়ে নাস্তা সেরে রিক্সা নিয়ে সোজা চলে আসুন মনু মিয়াঁর বাড়ি। ২০ টাকা দিয়ে ১০ মিনিটেই পৌঁছিয়ে যাবেন। রাস্তার সাথেই পাশাপাশি ২ টা বাড়ি। জমিদার বাড়িটি কোন বিনোদন স্পট নয়, ব্যাক্তি মালিকানাধীন রেসিডেন্স। সুতরাং গ্রুপ নিয়ে যাওয়া একদমই ঠিক হবে না। আর আপনি একা গেলেই যে ভিতরে এলাও করবে এমনটাও নয়। নির্ভর করছে আপনার ম্যানেজিং কেপাসিটির উপর। এই জমিদার বাড়ি ব্যক্তি মালিকানাধীন সুতরাং অনুমতি নিয়েই প্রবেশ করুন, সেখানে জমিদারের বংশধর গন বসবাস করেন। জমিদার বাড়িটিতে ২ টা সান বাঁধান পুকুর ঘাট বাগান। বাড়ির সামনে বিশাল আঙিনা সবুজে সবুজে মোড়ান। দেখলাম আর ছবি তুললাম। বাড়ির সাথে ছোট্ট একটা মসজিদও আছে। জমিদার বাড়ি ঘোড়াঘুরি শেষ করে উয়ারী-বটেশ্বর দুর্গ নগরী। ঘোড়াশাল থেকে মরজাল ১/১.৩০ ঘণ্টার রাস্তা। মরজাল গিয়ে দুপুরের খাবার টা সেরে নিতে পারেন। ছোট মাছ, শুঁটকী ভর্তা ব্যাম মাছ ছাড়া বিভিন্ন ধরনের তরকারি পাবেন। সাথে এখানকার কিছু বিখ্যাত মিষ্টিও খেতে পারেন। সব মিলিয়ে বিল ১৫০-২০০ টাকা আসবে।

খাওয়া শেষ করে অটো রিক্সাতে করে ৩০ টাকা দিয়ে ৩০ মিনিটে উয়ারী-বটেশ্বর চলে আসতে পারবেন। রাস্তায় একটা সাইন বোর্ড আছে ওখানেই নামতে হবে। এখান থেকে ২/৩ মিনিট হেঁটে গেলাম দুর্গ নগরীতে। যদিবা এখানে তেমন কিছুই তো নেই তবে প্রাচীন স্থাপনা দেখে আসতেই পারেন।

এখান থেকে চার্জার চালিত রিক্সাতে করে ৪০ টাকা দিয়ে বেলাবো জামে মসজিদের সামনে নামতে পারেন। মসজিদটা সত্যি দারুণ। চাইলে আসরের নামাজও পড়ুন। কিছু নাস্তা পানি করে এখান থেকে মরজালের সি.এন.জি করে ৩০ টাকা দিয়ে মরজাল আসুন। মরজাল থেকে ঢাকাগামী অনেক গাড়ি পেয়ে যাবেন। অনন্যা যাতায়াত এগুলো গেটলক মেইল গাড়ি। যায় যাত্রাবাড়ি/সায়েদাবাদ পর্যন্ত। ভাড়া ১০০ টাকা।

গুলিস্থান ও মহাখালী হতে বাস পাবেন। বাসে যেতে জ্যাম হতে পারে বিধায় ট্রেনে যেতে পারেন। তাহলে ঘুরতে থাকুন…….
আর পরিবেশ পরিছন্ন বজায় রাখুন।

আপনারা চাইলে গৃহত্যাগী’র ট্র্যাভেল গ্রুপের সাথে বাংলাদেশ আনাচে কানাচে ভ্রমণ দিতে পারেন। গৃহত্যাগীর ফেসবুক গ্রুপঃ https://www.facebook.com/groups/Grihotagi/

Author
Bangladesh Information

Bangladesh Information

"Bangladesh Information" is working on the goal of promoting Bangladesh in the world. Let's fulfill Bangladesh Information's goal, you can also raise the country with the help of the Bangladesh Information.

  • leave a comment

    Your email address will not be published. Required fields are marked *