জেনে নিন ডোমেইনের বিভিন্ন রেকর্ড সম্পর্কে

Oct 23, 2017
12048 Views

আমরা ব্রাউজারে যে ওয়েবসাইটের নাম লিখে এন্টার দেই সেটাকেই ডোমেইন বলা হয়। যেমন rrfonline.com এই ডোমেইনের বিভিন্ন ধরনের রেকর্ড থাকে। একটি ওয়েবসাইটের বিভিন্ন কার্যকলাপ সম্পর্কে জানার জন‍্য ডোমেইনের এইসব রেকর্ড সম্পর্কে জানা খুবই জরুরী। আজকে আমি আপনাদের এই ডোমেইনের বিভিন্ন রেকর্ডগুলো সম্পর্কে জানাবো।

মূলত ওয়েবসাইট থাকে একটি কম্পিউটারে। কম্পিউটারকে চেনার জন‍্য কতগুলো নম্বর থাকে যেমন 104.220.220.222 এটি একটি আইপি। এখানে সার্ভার ইনস্টল দেওয়া থাকে। ডোমেইনগুলো সার্ভারে ব্লক হিসেবে থাকে। যেমন কবুতরের খোপ থাকে অনেকগুলো। তেমনি এক একটি ডোমেইন একটি সার্ভারের মধ‍্যে ব্লক আকারে থাকে যেখানে ফোল্ডার আকারে সাইটগুলো সংরক্ষিত থাকে।

কিন্তু সাইটকে খোঁজার জন‍্য তো আমরা এই ধরনের নম্বর মনে রাখতে পারি না। তাই মনে থাকার মত একটি নাম লাগে আমাদের। সেটাকেই বলা হয় ডোমেইন। একটি ডোমেইনে শুধুমাত্র ওয়েবসাইটই থাকে না, এখানে ই-মেইল হোস্টেড থাকে, সার্ভারের বিভিন্ন তথ‍্য থাকে ইত‍্যাদি ইত‍্যাদি।

ডোমেইনের এই রেকর্ডগুলো ধরে রাখার জন‍্য একটি সার্ভার লাগে, যেটার কাজই হল রেকর্ড অনুযায়ী পয়েন্ট করা। এটাকে বলে ডিএনএস সার্ভার। আপনি যেখান থেকে ডোমেইন কিনেন সেখানে ডিএনএস সার্ভারে এগুলো কনফিগার করতে পারেন। আবার চাইলে একটি ডোমেইনের জন‍্য অন‍্য কোন ডিএনএস সার্ভার ব‍্যবহার করতে পারেন।

আজকে আমরা প্রধান প্রধান রেকর্ডগুলো জানবো।

১। DNS

এই রেকর্ডটি ব‍্যবহার হয় আপনি যদি ডিএনএস সার্ভার চেঞ্জ করতে চান। যেমন নেমচিপে ক্রয় করা ডোমেইন যদি ব্লুহোস্ট দিয়ে ম‍্যানেজ করতে চান তাহলে ব‍্যবহার করতে হবে ns1.bluehost.com। এই DNS আবার অনেকগুলো হতে পারে। মূলত একটি ফেইল করলে অপরটিতে অটোমেটিক কাজ করে। তাই রিজার্ভ হিসেবে দুইটি ব‍্যবহার করা হয়।

২। Address Mapping records (A)

এই রেকর্ডটি ব‍্যবহার হয় যে কোন আইপিতে আপনার সাইটটি হোস্ট করা আছে। আপনি যদি আইপি চেঞ্জ করতে চান তাহলে A রেকর্ড পরিবর্তন করতে পারেন।

৩। IP Version 6 Address records (AAAA)

আপনার সার্ভার যদি IPV6 সাপোর্ট করে থাকে তাহলে এই রেকর্ড দিয়েও সার্ভার পয়েন্ট করতে পারবেন।

৪। Canonical Name records (CNAME)

এই রেকর্ডটি ব‍্যবহার হয় ডোমেইনের আরেকটি ভার্সন তৈরি করার জন‍্য বা মূল ডোমেইনকে কয়েরি করার জন‍্য। ধরেন আপনার নাম করিম। আপনার বন্ধুরা আপনাকে করিইম্মা বলে ডাকে আদর করে। এখানে করিইম্মা হল রহিমের CName. যেমন rrfonline.com ব্রাউজারে দিলে সেটা অটোমেটিক www ভার্সনে চলে যায়। আমরা এখানে www নামে একটি cName এড করেছি এবং সেটাতে রিডাইরেক্ট করেছি।

৫। Mail exchanger record (MX)

আপনার ডোমেইনের মেইল কোথায় হোস্ট করা হবে সেটা নির্দেশ করতে এই রেকর্ডটি ব‍্যবহার হয়। একেক মেইল প্রোভাইডারের রেকর্ড একেক রকম।

৬। Host Information records (HINFO)

আপনার হোস্টিংকৃত স্ট্রাকচারের ইনফো যেমন সিপিইউ, ওএস এর তথ‍্য দেখাতে এই রেকর্ডটি ব‍্যবহার হয়।

৭। TXT

মূলত ডোমেইন এর বিভিন্ন প্রকারের ভেরিফিকেশনের জন‍্য এই রেকর্ডটি ব‍্যবহার হয়।

এছাড়াও আরও অনেক ধরনের রেকর্ড রয়েছে।

একটি ডোমেইনের রেকর্ড আপনি MXToolBox বা ViewDNS থেকে সহজেই দেখতে পারবেন।

আশাকরি এই পোস্ট পেয়ে আপনি অনেক কিছু জানতে পেরেছেন। বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না যেন।

সূত্রঃ আর আর ফাউন্ডেশন 

Author
Bangladesh Information

Bangladesh Information

"Bangladesh Information" is working on the goal of promoting Bangladesh in the world. Let's fulfill Bangladesh Information's goal, you can also raise the country with the help of the Bangladesh Information.

  • leave a comment

    Your email address will not be published. Required fields are marked *

    * Copy This Password *

    * Type Or Paste Password Here *